ইউরোপের ২৬ টি দেশের নাম ও রাজধানী

আপনি কি ইউরোপের ২৬ টি দেশের নাম সম্পর্কে জানতে চান? -তাহলে আপনি একবারে সঠিক লিংকে ক্লিক করেছেন।

কারণ, আজকে আমি আপনাকে ইউরোপ এর ২৬ টি দেশের নাম ও রাজধানী এর তালিকা প্রদান করবো। আর আপনি যদি সেই তালিকা দেখতে চান। তাহলে নিচের আলোচনায় নজর দিন।

 

ইউরোপের ২৬ টি দেশের নাম

 

ইউরোপের ২৬ টি দেশের নাম

কখনও যদি আপনার ইউরোপ এর দেশ গুলোর নাম জানার প্রয়োজন হয়। তখন যেন আপনি খুব দ্রুত সেই নাম গুলো জানতে পারেন। সে কারনে নিচে একটি টেবিল প্রদান করা হলো।

 

যেখানে আপনি ইউরোপের ২৬ টি দেশের নাম ও রাজধানী সম্পর্কে জানতে পারবেন। যেমন, 

 

ইউরোপের ২৬ টি দেশের নাম – 26 European Country

সিরিয়াল নং 

ইউরোপের দেশের নাম 

রাজধানীর নাম

০১

সুইডেন

স্টকহোম

০২

সুইজারল্যান্ড

বার্ন শহর

০৩

পর্তুগাল

লিসবন

০৪

পোল্যান্ড

ওয়ারশ

০৫

স্লোভেনিয়া

লুব্লজানা

০৬

স্পেন

মাদ্রিদ

০৭

নরওয়ে

অসলো

০৮

লাটভিয়া

রিগা

০৯

আইসল্যান্ড

রেইকজাভিক

১০

স্লোভাকিয়া

ব্রাতিস্লাভা

১১

মাল্টা

ভ্যালেটা

১২

নেদারল্যান্ডস

আমস্টারডাম

১৩

লিথুয়ানিয়া

ভিলনিয়াস

১৪

ইতালি

রোম

১৫

লিচেনস্টেইন

ভাদুজ

১৬

হাঙ্গেরি

বুদাপেস্ট

১৭

গ্রীস

এথেন্স

১৮

লাক্সেমবার্গ

লুক্সেমবার্গ

১৯

বেলজিয়াম

ব্রাসেলস

২০

অস্ট্রিয়া

ভিয়েনা

২১

জার্মানি

বার্লিন

২২

ফ্রান্স

প্যারিস

২৩

ফিনল্যান্ড

হেলসিঙ্কি

২৪

এস্তোনিয়া

তালিন

২৫

ডেনমার্ক

কোপেনহেগেন

২৬

চেক প্রজাতন্ত্র

প্রাগুয়ে

See also  মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

কেন ইউরোপের ২৬ টি দেশের নাম গুরুত্বপূর্ণ?

একটা কথা আমরা সকলেই বেশ ভালো করেই জানি। সেটি হলো, বর্তমান সময়ে ইউরোপ এর স্বাধীন দেশের সংখ্যা রয়েছে মোট ৫০ টি। কিন্তু তারপরও বিভিন্ন সময় আমাদের ইউরোপের ২৬ টি দেশের নাম জানার প্রয়োজন হয়। এর পেছনে একটি কারণ আছে। 

 

সেটি হলো, প্রায় দীর্ঘদিন থেকে ইউরোপ এর মধ্যে এই ২৬ টি দেশ সেনজেন অঞ্চলের সাথে যুক্ত ছিলো। 

 

কিন্তুু ২০১৩ সালে সেনজেন অঞ্চলের সর্বদেশ দেশ হিসেবে ক্রোয়েশিয়া যুক্ত হয়। তারপর থেকে সেনজেন দেশের সংখ্যা হয় মোট ২৭ টি। আর উক্ত কারণেই ইউরোপের ২৬ টি দেশ কে অধিক পরিমান গুরুত্ব প্রদান করা হয়। 

ইউরোপের সবচেয়ে বড় দেশ কোনটি?

আপনি কি জানেন, ইউরোপের সবচেয়ে বড় দেশ কোনটি? -যদি আপনি না জানেন, তাহলে শুনে নিন যে বর্তমান সময়ে ইউরোপ এর সবচেয়ে বড় দেশের নাম হলো, রাশিয়া। ধারনা করা হয়, গোটা ইউরোপ এর মধ্যে মোট ৫০ টি স্বাধীন দেশের মধ্যে, রাশিয়া প্রায় ৪০% অংশ জুড়ে বিস্তার করে আছে।

 

কারণ, আমরা সকলেই জানি যে, রাশিয়ার মোট আয়তন হলো, ১৭,০৭৫,৪০০ বর্গ কিলোমিটার। আর রাশিয়ার মোট যত জনসংখ্যা আছে। সেই পরিমান জনসংখ্যা গোটা পৃথিবীর প্রায় ১১% এর সমান। কেননা, বর্তমান সময়ে রাশিয়ার মোট জনসংখ্যার পরিমান হলো প্রায় ৭৪৩ মিলিয়ন। 

ইউরোপের মুসলিম দেশ কোনটি?

বর্তমান সময়ে ইউরোপ এর মধ্যে বেশ কিছু অঞ্চলে মুসলিমদের সংখ্যাগরিষ্টতা আছে। আর সেই অঞ্চল গুলোর নাম হলো, বসনিয়া ও হার্জেগোভিনা, কসোভো, আলবেনিয়া, উত্তর ম্যাসেডোনিয়া ও মন্টিনিগ্রো। মূলত এই অঞ্চল গুলোতে ইউরোপের অধিকাংশ মুসলিমদের সংখ্যা অধিক রয়েছে। 

 

আর সেই দিক থেকে বিবেচনা করলে যদি আমরা  ইউরোপীয় দেশ গুলো তে মোট মুসলমানদের সংখ্যা হিসেব করি। তাহলে আমরা দেখতে পারবো যে, গোটা ইউরোপ এর মধ্যে মুসলিম ধর্মের অনুসারীর সংখ্যা প্রায়  44 মিলিয়ন এর মতো। যা মোট জনসংখ্যার দিক থেকে প্রায় ৫% এর সমান। 

See also  লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন করার উপায়?

ইউরোপের সবচেয়ে বড় দেশের তালিকা

অনেক সময় আমাদের ইউরোপের সবচেয়ে বড় দেশ গুলোর তালিকা সম্পর্কে জানার দরকার হয়। তো যদি কখনও আপনার এই তালিকা জানার দরকার হয়। তাহলে আপনি নিচের টেবিল থেকে ইউরোপের সবচেয়ে বড় দেশের নাম গুলো দেখতে পারবেন। 

 

দেশের নাম

আয়তন (বর্গ কিমি)

রাশিয়া

17,098,242

উক্রেইন

603,500

ফ্রান্স

551,695

স্পেন

505,990

সুয়েডেন

450,295

জার্মানি

357,386

ফিনল্যান্ড

338,145

নরওয়ে

323,802

পোল্যান্ড

312,696

ইতালি

301,340

 

উপরের আলোচনা তে যে ইউরোপের বড় দেশের তালিকা দেখতে পাচ্ছেন। সেটি মূলত ২০২১ সালের আপডেট। তবে পরবর্তী সময়ে যদি ইউরোপ এর কোনো দেশের আয়তন বৃদ্ধি পায়। তাহলে আজকের এই তালিকাটি আপডেট করে দেওয়া হবে। 

ইউরোপ মহাদেশের মোট আয়তন কত?

বর্তমান সময়ে ইউরোপ মহাদেশের মোট আয়তন প্রায় 10,180,000 বর্গ কিলোমিটার। আর উক্ত আয়তন পৃথিবীর মোট আয়তনের প্রায় ৭% এর সমান। এই আয়তনের মধ্যে ইউরোপ মহাদেশের প্রায় ৫০ টি দেশ এর অবস্থান রয়েছে।

ইউরোপের সবচেয়ে সুন্দর দেশ কোনটি?

ধারনা করা হয়, ইউরোপ এর মধ্যে সবচেয়ে সুন্দর দেশের নাম হলো, সুইজারল্যান্ড। এর পাশাপাশি ইতালি, লুক্সেমবার্গ ও জার্মাানিকেও ইউরোপের সুন্দর দেশ হিসেবে গন্য করা হয়। 

ইউরোপের কোন দেশে বেতন বেশি?

চলমান সময়ে ইউরোপ এর মধ্যে জার্মানির বেতন বেশি রয়েছে। এর কারণ হলো, জার্মানিতে একজন প্রবাসীর বার্ষিক গড় আয় ৯৭ হাজার ৬৯৩ মার্কিন ডলার। যা আমাদের বাংলাদেশি টাকায় ১ কোটি ৬০ লাখ ৬৭ হাজার টাকার সমান। তবে সময় ও পরিস্থিতি ভেদে এই বেতনের মান কম বা বেশি হতে পারে। 

ইউরোপের কোন দেশের জীবনযাত্রা সবচেয়ে ভালো?

অর্থনৈতিক শক্তি ও তার নাগরিকদের উচ্চ মানের জীবন বিবেচনা করলে জার্মানি সবার দিক থেকে এগিয়ে থাকবে। সেক্ষেত্রে বলা যায়, ইউরোপের জার্মানি তে জীবনযাত্রা সবচেয়ে ভালো।

See also  ট্রাফিক কাকে বলে? কত প্রকার ও কি কি?

আপনার জন্য আমাদের কিছুকথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমি আপনাকে ইউরোপের ২৬ টি দেশের নাম জানিয়ে দিয়েছি। সেইসাথে ইউরোপ সম্পর্কে এমন কিছু তথ্য শেয়ার করেছি। যে তথ্য গুলো এর আগে আপনার অজানা ছিলো।

 

তো আশা করি, এই আর্টিকেল থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর আপনি যদি এই ধরনের অজানা তথ্য গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে Niru Web এর সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *