কানাডায় যেতে আইইএলটিএস স্কোর কত লাগে?

আইএলটিএস হলো ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা যাচাই করার মাধ্যম। আর যদি আপনি বিশ্বের অন্যতম ধনী দেশ কানাডায় যেতে চান। তাহলে অবশ্যই আপনার ৬.০০ আইইএলটিএস স্কোর থাকতে হবে। 

 

এছাড়াও কানাডার সরকার আইইএলটিএস (IELTS) বাধ্যতামূলক করেছে। আর যদি আপনার এই স্কোর ৬.০০ এর কম থাকে। তাহলে আপনি আর কানাডা তে প্রবেশ করতে পারবেন না। 

 

কানাডায় যেতে আইইএলটিএস স্কোর কত লাগে?

আইইএলটিএস ছাড়া কি কানাডায় যাওয়া যায়? 

আমাদের মধ্যে অনেক মানুষ জানতে চায় যে, আইইএলটিএস ছাড়া কি কানাডা তে যাওয়া যাবে কিনা। 

 

আর আপনারা যারা এই বিষয়টি সম্পর্কে জানতে চান। তাদের ষ্পষ্ট করে বলে রাখি যে, আপনি কোনো ভাবেই আইইএলটিএস ছাড়া কানাডা তে যেতে পারবেন না।  

 

আর কানাডা তে প্রবেশ করার জন্য আপনার আইইএলটিএস স্কোর অবশ্যই ৬.০০ হতে হবে। কোনো কারণে যদি আপনার আইইএলটিএস স্কোর কম হয়। তাহলে আপনার জন্য কানাডা যাওয়া সম্ভব হবেনা। 

আপনি কেন কানাডায় পড়াশোনা করতে যাবেন?

বর্তমান সময়ে মানুষ পৃথিবীর বিভিন্ন দেশে পড়াশোনা করতে গেলেও। অধিকাংশ মানুষ কানাডা তে পড়াশোনা করতে চায়। আপনি কি জানেন, এর পেছনে কি কারণ আছে?

 

এর মূল কারণ হলো, কানাডা তে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত উচ্চ শিক্ষা প্রদান করা হয়। এছাড়াও আপনি একজন শিক্ষার্থী হয়ে কানাডাতে বিভিন্ন বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। 

 

আর শিক্ষার্থীরা যেন তাদের শিক্ষার মান বজায় রাখতে পারে। সে কারণে কানাডাতে শিক্ষাক্ষেত্রে অনেক উন্নত প্রযুক্তি ব্যবহার করে। মূলত এই কারনে আপনার অবশ্যই কানাডায় পড়াশোনা করা উচিত। 

See also  ইলেকট্রিক সামগ্রী তালিকা ও দাম

কানাডায় স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন?

কানাডায় লেখাপড়া করতে গেলে অবশ্যই স্কলারশিপ এর মাধ্যমে যাওয়ার চেষ্টা করবেন। তবে তার আগে আপনাকে জানতে হবে যে, কানাডায় স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন।

স্নাতক বৃত্তি প্রাপকদের (CGPA) 2.67 এবং স্নাতক বৃত্তি প্রাপকদের (CGPA) 3.0 এর থাকতে হবে। 

 

তো যদি আপনি একজন আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আপনার জন্য পরীক্ষার গড় ফলাফল ৮০% ভালো হতে হবে। 

 

এছাড়াও যদি আপনি গ্র্যাজুয়েট শিক্ষার্থী হন। তাহলে আপনার জন্য সিজিপিএ প্রায় ১০ থেকে ১২ এর মধ্যে থাকতে হবে। আর যদি আপনার এমন সিজিপিএ থাকে। তাহলে আপনি কানাডা স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন। 

কানাডায় স্কলারশিপ পেতে কোন গ্রেড লাগে? 

স্কলারশিপ পাওয়ার জন্য গ্রেড অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর বর্তমান সময়ে যদি আপনি কানাডার কলেজ বা বিশ্ববিদ্যালয় গুলোতে স্কলারশিপ নিতে চান। তাহলে আপনার সর্বনিন্ম জিপিএ ৩.০০ থাকতে হবে। 

 

আর যদি আপনার গ্রেড এর থেকেও কম হয়। তাহলে আপনার স্কলারশিপ আবেদন গ্রহযোগ্য হবেনা। 

কানাডায় এমবিএ করতে কত সিজিপিএ লাগে?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত কানাডা তে এমবিএ করার চিন্তা করছেন। তো যদি আপনি কানাডাতে এমবিএ করতে চান। তাহলে আপনার আইইএলটিএস স্কোর অবশ্যই ভালো হতে হবে। 

 

এর পাশাপাশি আপনার জিপিএ হিসেবে নুন্যতম ৩.০০ থাকতে হবে। আর যদি আপনার জিপিএ এর থেকেও ভালো হয়। তাহলে আপনি অনেক বেশি প্রাধান্য পাবেন। 

কানাডায় মাষ্টার্স করতে কত টাকা লাগে? 

বর্তমান সময়ে আপনারা যারা কানাডায় মাষ্টার্স করার সিন্ধান্ত নিয়েছেন। তাদের জন্য কানাডায় মাস্টার্স করতে প্রতি কোর্স এর জন্য 6,000 CAD থেকে 74,110 CAD টিউশন ফি দেওয়ার প্রয়োজন হবে। 

 

যা আমাদের বাংলাদেশি টাকায় কনভার্ট করলে প্রায় ৪৯ হাজার থেকে শুরু করে ০৬ লাখ টাকার সমান। আর এই খরচ শুধুমাত্র টিউশন ফি এর জন্য। এছাড়াও আপনার থাকা, খাওয়ার টাকা আলাদা ভাবে বহন করতে হবে। 

See also  সরকারি ডেন্টাল কলেজে পড়ার খরচ

আপনার জন্য আমাদের কিছুকথা

কানাডায় যেতে কত আইইএলটিএস স্কোর দরকার হয়। আজকে সে বিষয়ে সঠিক তথ্য শেয়ার করা হয়েছে। তো আশা করি, আজকের লেখাটি থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। 

 

আর যদি আপনি এমন ধরনের অজানা তথ্য গুলো বিনামূল্যে পেতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *