বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায়

আমাদের বাংলাদেশ থেকে যে সকল মানুষ আমেরিকা যেতে চান। তারা চাইলে খুব সহজেই বাংলাদেশ এর “প্রবাসী কল্যান মন্ত্রনালয়” এ যোগাযোগ করে। কোনো প্রকার ঝামেলা ছাড়াই আমেরিকা যেতে পারবে। 

 

আপনি অনলাইনে ”https://bd.usembassy.gov/visas” এই ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন। এছাড়াও ”https://ustraveldocs.com/bd “ এই ওয়েবসাইটে আমেরিকা ভিসা আবেদন করার সকল তথ্য জানতে পারবেন। 

 

তবে এমন আরো অনেক বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় আছে। যদি আপনি সেগুলো সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে আজকের পুরো লেখাটি মন দিয়ে পড়তে হবে। 

 

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়া যাবে কি?

আমরা অনেকেই জানতে চাই যে, বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়া যাবে কিনা। আর আপনিও যদি এমন প্রশ্ন করেন। তাহলে আমি আপনাকে বলবো যে, হ্যাঁ! আপনি অবশ্যই যেতে পারবেন। 

 

কেননা, আমেরিকা থেকে এমন বিভিন্ন ভিসা উন্মুক্ত আছে। যে ভিসা গুলোর মাধ্যমে বাংলাদেশ এর নাগরিকরা আমেরিকা তে যেতে পারবেন। 

 

তবে সেজন্য আমেরিকার ভিসা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক, কোন ভিসায় বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়া যাবে। 

কোন ভিসায় বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়া যাবে? 

বর্তমান সময়ে আপনি এমন ০৮ প্রকারের ভিসা লক্ষ্য করতে পারবেন। যে ভিসা গুলোর মাধ্যমে বাংলাদেশ এর নাগরিকরা আমেরিকা তে যেতে পারবে। আর এবার আমি আপনাকে ধাপে ধাপে সেই ভিসা সম্পর্কে বিস্তারিত বলবো। যেমন, 

See also  আমাজন এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো?

EB-1 Visa: Bangladesh To America 

উক্ত ভিসার মাধ্যমে আমেরিকা যেতে হলে আপনার নির্দিষ্ট কোনো বিষয়ে দক্ষতা থাকতে হবে। আর আপনার এমন কোনো দক্ষতা থাকলে আপনি উক্ত ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

EB-2 Visa: Bangladesh To America 

আপনি কি উচ্চ শিক্ষায় শিক্ষিত একজন ব্যক্তি? -তাহলে আপনার জন্য আমেরিকা ইবি-২ ভিসা উন্মুক্ত করে রেখেছে। উচ্চ শিক্ষার পাশাপাশি যদি আপনার দক্ষতা ও মেধা থাকে। তাহলে আপনার ইবি-২ ভিসা পাওয়ার সম্ভাবনা কয়েকগুন বৃদ্ধি পাবে। 

EB-3 Visa: Bangladesh To America 

যাদের টেকনিক্যাল কাজে দক্ষতা ও অভিজ্ঞতা আছে। তারা এই ভিসার জন্য আবেদন করতে পারবে। কারণ, আমেরিকা সর্বদাই প্রফেশনাল মানের শ্রমিক নিয়োগ প্রদান করে। 

EB-4 Visa: Bangladesh To America 

আপনি যদি আফগানিস্তান কিংবা ইরাক এর ভাষায় কথা বলতে পারেন। তাহলে ইবি-৪ ভিসা আপনার জন্য উন্মুক্ত। এছাড়াও যারা বর্তমান কিংবা অতীতে চিকিৎসা পেশা অথবা স্বশস্ত্র বাহিনীতে কর্মরত ছিলেন। তারা উক্ত ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

EB-5 Visa: Bangladesh To America 

আপনারা যারা আমেরিকা তে গিয়ে ব্যবসা করতে চান। তাদের জন্য ইবি-৫ ভিসা প্রদান করা হয়। তবে আমেরিকা তে ব্যবসা করতে হলে আপনাকে বিভিন্ন ধরনের শর্ত মানতে হবে। 

Employment Visa: Bangladesh To America

যদি আমেরিকার কোনো কোম্পানি থেকে আপনার কাজের অফার লেটার আসে। তবে আপনি এই ধরনের কর্মসংস্থান ভিসায় আমেরিকা যেতে পারবেন।  

Spouse Visa: Bangladesh To America 

এই ধরনের ভিসা শুধুমাত্র তাদের জন্য উন্মুক্ত। যাদের বর্তমানে আমেরিকা তে পরিবার এর সদস্যের বৈধ নাগরিকত্ব আছে। সেজন্য আপনার পরিবারের সদস্য আমেরিকা থেকেই আপনার স্পাউস ভিসার জন্য আবেদন করতে পারবে। 

Student Visa: Bangladesh To America 

যদি আপনি উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চান। তাহলে আপনার জন্য আমেরিকার শিক্ষার্থী ভিসার জন্য আবেদন করতে হবে। 

See also  ফ্রিল্যান্সিং এর কোন কাজের চাহিদা বেশি?

 

তো বর্তমান সময়ে আপনি যেসকল ভিসায় বাংলাদেশ থেকে আমেরিকা যেতে পারবেন। সেই ভিসা গুলো সম্পর্কে উপরের আলোচনা তে বিস্তারিত বলা হয়েছে। 

বাংলাদেশ থেকে আমেরিকা ভিসা লিংক

বার আমি আপনাকে একটি টেবিল প্রদান করবো। যেখানে আপনি বিভিন্ন ধরনের ওয়েবসাইট লিংক দেখতে পারবেন। যে ওয়েবসাইট গুলোতে আপনি আমেরিকা যাওয়ার সকল তথ্য জানতে পারবেন। যেমন, 

 

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় 

ভিসা আবেদন ওয়েবসাইট 

Click Here

ভিসা তথ্য 

Click Here

প্রবাসী কল্যান মন্ত্রনালয়

Click Here

অ-অভিবাসী ভিসা তথ্য 

Click Here

আপনার জন্য কিছুকথা

আজকে আমি আপনাকে বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় গুলো সম্পর্কে বলেছি। আশা করি, এই আর্টিকেল টি আপনার অনেক ভালো লেগেছে। 

 

তো এমন সব ভিসা কিংবা পাসপোর্ট সম্পর্কে আপডেট তথ্য জানতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ, ভালো থাকবেন, ‍সুস্থ থাকবেন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *