ইতালিতে বাংলাদেশিদের বেতন কত?

আমাদের বাংলাদেশ থেকে প্রতিনিয়ত বিভিন্ন মানুষ ওয়ার্ক পারমিট ভিসায় ইতালি যায়। সে কারণে অনেকে জানতে চায় যে, ইতালিতে বাংলাদেশিদের বেতন কত।

তো ইতালিতে বাংলাদেশিদের বেতন কত হবে। সেটা নির্ভর করবে আপনি কোন কাজে নিযুক্ত আছেন তার উপর। এছাড়াও একজন কর্মীর দক্ষতা ও যোগ্যতার উপর ভিত্তি করে বেতন প্রদান করা হয়।

আর এই যাবতীয় বিষয় গুলো বিবেচনা করে। বর্তমানে বাংলাদেশিদের কত টাকা বেতন প্রদান করা হয়। সেগুলো নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো।

ইতালিতে বাংলাদেশিদের বেতন কত?

ইতালিতে বাংলাদেশিদের বেতন কত?

বর্তমান সময়ে ইতালিতে সর্বনিন্ম বেতন এর পরিমান হলো,  €1,500 থেকে €2,000 (ইউরো)। যা আমাদের বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ৭৮ হাজার থেকে ২ লাখ ৩৭ হাজার টাকা পর্যন্ত।
তবে ইতালিতে অধিকাংশ সময় ঘন্টা প্রতি বেতন প্রদান করা হয়। সেক্ষেত্রে আপনি আপনার কাজের উপর ভিত্তি করে ইতালিতে প্রতি ঘন্টায় ৩ ইউরো থেকে ৫ ইউরো করে বেতন নিতে পারবেন।
যা আমাদের বাংলাদেশি টাকায় প্রায় ৩০০ টাকা থেকে ৬০০ টাকা প্রতি ঘন্টায় ইনকাম করতে পারবেন। তবে এই বেতনের পরিমান আপনার দক্ষতার উপর ভিত্তি করে কম বা বেশি হতে পারে।

ইতালিতে বাংলাদেশিদের কোন কাজে কত বেতন?

একজন বাংলাদেশি হিসেবে যখন আপনি ওয়ার্ক পারমিট ভিসায় ইতালি যাবেন। তখন আপনি সেই দেশ বিভিন্ন কাজে ভিন্ন ভিন্ন পরিমানে বেতন নিতে পারবেন।
তবে চলমান সময়ে আপনি যদি ইতালি তে কাজ করেন। তাহলে কোন কাজের ক্ষেত্রে কেমন বেতন পাবেন। তার একটি বেতন তালিকা নিচে শেয়ার করা হলো। যেমন,
  1. হিসাবরক্ষকঃ €3,000 – €4,000
  2. ম্যানেজমেন্ট / পরিচালকঃ €5,000 – €6,000
  3. মার্কেটিং / বিক্রয়ঃ €3,000 – €4,000
  4. তথ্য প্রযুক্তিঃ €3,000 – €4,000
  5. পর্যটন / হোটেলঃ €2,500 – €3,000
  6. নির্মাণঃ €2,000 – €2,500
  7. প্রকৌশলীঃ €4,000 – €5,000
  8. শিক্ষকঃ €3,000 – €4,000
  9. ডাক্তারঃ €5,000 – €6,000
  10. আইনজীবীঃ €4,000 – €5,000
See also  ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড কিভাবে করবেন?
বর্তমান সময়ে ইতালিতে বাংলাদেশিদের কোন কাজে কত বেতন প্রদান করা হবে। তার একটি বেতন তালিকা উপরে শেয়ার করা হয়েছে।
তবে আপনার দক্ষতা ও কাজের ধরনের উপর নির্ভর করে। এই বেতনের পরিমান কম বা বেশি হতে পারে।

ইতালিতে প্রতি ঘন্টায় বেতন কত?

উপরের তালিকায় আমি আপনাকে একটি কথা বলেছি। সেটি হলো, ইতালি তে বিভিন্ন কাজে প্রতি ঘন্টায় বেতন প্রদান করা হয়। আর এই বেতনের পরিমান আপনার কাজের উপর ডিপেন্ড করবে।
তবে সাধারন ভাবে ইতালির কোনো কাজে প্রতি ঘন্টায় ০৩ ইউরো থেকে ০৫ ইউরো পর্যন্ত। কিন্তুু যদি আপনার নির্দিষ্ট কাজে দক্ষতা থাকে।
সেক্ষেত্রে আপনি ইতালিতে প্রতি ঘন্টায় ৮ ইউরো থেকে ১০ ইউরো পর্যন্ত বেতন সুবিধা পাবেন। আবার ইতালিতে এমন কিছু কাজ আছে। যে গুলো তে প্রতি ঘন্টায় ১৫ থেকে ২০ ইউরো বেতন প্রদান করা হয়।
তো আপনি যেন ইতালির প্রতি ঘন্টায় বেতন সম্পর্কে সঠিক ধারনা নিতে পারেন। সে কারণে এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো।
যে তালিকায় বিভিন্ন পেশার উপর ভিত্তি করে ইতালিতে প্রতি ঘন্টার বেতন উল্লেখ করা হয়েছে। যেমন,
  1. হিসাবরক্ষকঃ 14 ইউরো,
  2. ম্যানেজমেন্ট / পরিচালকঃ 20 ইউরো,
  3. মার্কেটিং / বিক্রয়ঃ 15 ইউরো,
  4. তথ্য প্রযুক্তিঃ 16 ইউরো,
  5. পর্যটন / হোটেলঃ 13 ইউরো,
  6. নির্মাণঃ 12 ইউরো,
  7. ডাক্তারঃ 20 ইউরো,
  8. প্রকৌশলীঃ 18 ইউরো,
  9. শিক্ষকঃ 15 ইউরো,
  10. আইনজীবীঃ 17 ইউরো,
উপরের তালিকা তে আপনি দেখতে পাচ্ছেন যে, ইতালিতে প্রকৌশলী ও ডক্টরের পেশায়। প্রতি ঘন্টায় প্রায় ১৮ ইউরো থেকে ২০ ইউরো পর্যন্ত বেতন প্রদান করা হয়।

ইতালি সিজনাল ভিসায় বেতন কত?

সত্যি বলতে ইতালির সিজনাল ভিসায় বেতন ও নন-সিজনাল ভিসার বেতন প্রায় একই। কেননা, সিজনাল ভিসায় সর্বনিন্ম বেতন হিসেবে আপনি ১২০০ ইউরো থেকে ১৮০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন।
আবার দক্ষতা ও কাজের উপর নির্ভর করে আপনার বেতন আরো বেশি হতে পারে। আর সিজনাল ভিসার ক্ষেত্রে আপনি আপনার কাজের দক্ষতার ‍উপর ভিত্তি করে।
প্রতি ঘন্টায় ৮ ইউরো থেকে ১২ ইউরো পর্যন্ত বেতন সুবিধা পাবেন। মূলত আপনার যতো বেশি কাজের দক্ষতা থাকবে। আপনি ঠিক ততোবেশি বেতন নিতে পারবেন।

আপনার জন্য আমাদের কিছুকথা

ইতালিতে বাংলাদেশিদের বেতন কত- যারা এই সম্পর্কে জানতে চেয়েছেন। আশা করি, আজকের আর্টিকেলে তারা উক্ত বিষয়ে পরিস্কার ধারনা নিতে পেরেছেন।
তো আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় গুলো শেয়ার করি। যদি আপনি সেই অজানা বিষয় গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন।
আর এতক্ষন আমাদের সাথে থাকার জন্য, অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *