চীনের সেনাবাহিনীর সংখ্যা কত ?

সত্যি বলতে কোনো একটি দেশের সেনাবাহিনীর মোট সংখ্যা কত। সেটা কখনই ষ্পষ্ট করে প্রকাশ করা হয়না। 

কিন্তুু তারপরও আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চান যে, চীনের সেনাবাহিনীর সংখ্যা কত। আর আপনিও যদি এই বিষয়টি সম্পর্কে জানতে চান, তাহলে নিচের আলোচনায় চোখ রাখুন। 

 

চীনের সেনাবাহিনীর সংখ্যা কত ?

চীনের সেনাবাহিনীর সংখ্যা কত ?

তো উইকিপিডিয়ার দেওয়া তথ্য হিসেবে বর্তমান সময়ে চীনের স্থল ভাগের মোট সেনার পরিমান হলো প্রায় ১,৬০০,০০০ জন। এছাড়াও চীনের মধ্যে সংরক্ষিত সদস্য সংখ্যা হলো মোট ৫১০,০০০ জন। আর অন্যান্য দেশের তুলনায় সক্রিয় সেনা সদস্যের দিক থেকে চীনের স্থান উপরের তালিকায় আছে। 
 
যদিওবা সামরিক শক্তির দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে সবচেয়ে শক্তিশালী হিসেবে ধরা হয়। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে রয়েছে রাশিয়া ও চীনের অবস্থান। কেননা, গোটা বিশ্বের মধ্যে সামরিক শক্তির দিক থেকে রাশিয়ার অবস্থান হলো, দ্বিতীয় তম। আর সামরিক শক্তির দিক থেকে চীনের অবস্থান হলো, তৃতীয় তম। 
 
আর এই দেশ গুলোর সামরিক শক্তি সম্পর্কে জানার পাশাপাশি আমাদের বাংলাদেশের সামরিক শক্তি সম্পর্কেও জেনে রাখা দরকার। কেননা, সামরিক শক্তির দিক থেকে গোটা বিশ্বের মধ্যে আমাদের বাংলাদেশের অবস্থান হলো, ৪০ তম। 
 
তবে যদি আমরা শুধুমাত্র দক্ষিন এশিয়ার দেশ গুলোর সাথে তুলনা করি। তাহলে দেখতে পারবো যে, সামরিক শক্তির দিক থেকে দক্ষিন এশিয়ায় আমাদের দেশের অবস্থান চতুর্থ। কেননা, আমাদের দেশের ‍চেয়ে এগিয়ে আছে ভারত, পাকিস্তান ও মিয়ানমার এর সামরিক শক্তি। 

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী কার?

বর্তমান বিশ্বের প্রায় প্রতিটা দেশের মধ্যে নিজস্ব সামরিক শক্তি আছে। তবে আপনি কি জানেন, বিশ্বের কোন দেশের সামরিক শক্তিকে সেরা হিসেবে ধরা হয়? -যদি আপনি এই বিষয়টি সম্পর্কে না জেনে থাকেন তাহলে শুনুন……
 
বর্তমান সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তিকে সবচেয়ে সেরা হিসেবে ধরা হয়। কেননা, মার্কিন যুক্তরাষ্ট্রের বিশাল সক্রিয় সেনা রয়েছে। ধারনা করা হয় যে, এই দেশের মধ্যে প্রায় ১৩,০০,০০০ এরও বেশি সক্রিয় সেনা থাকতে পারে। 
 
তবে বিশ্বের মধ্যে সামরিক শক্তির দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সেরা হওয়ার পেছনে বেশ কিছু কারন আছে। তার মধ্যে অন্যতম কারন গুলো হলো, সামরিক খাতের বাজেট। কেননা, মার্কিন সরকার সামরিক খাতে প্রায় ৮০০ বিলিয়ন ডলার এরও বেশি বাজেট রাখে। 
 
এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে বিপুল পরিমান পারমানবিক অস্ত্র। কেননা, বর্তমান সময়ে এই দেশটির মোট ৫,৫০০ পারমাণবিক বোমা রয়েছে। এর পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বিভিন্ন ধরনের আধুনিক অস্ত্রে পরিপূর্ণ। মূলত এইসব কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বিশ্বের মধ্যে সেরার স্থান নিতে পেরেছে।

ভারতের সেনাবাহিনীর সংখ্যা কত?

অন্যান্য দেশের সেনাবাহিনীর সংখ্যা জানার পাশাপাশি আমাদের ভারতের সেনাবাহিনীর সংখ্যাও জেনে নেওয়া দরকার। কেননা, গোটা বিশ্বের সামরিক শক্তির দিক থেকে ভারতের অবস্থান রয়েছে ৪র্থ তম। আর বর্তমান সময়ে ভারতের সেনাবাহিনীর তালিকা নিচে দেওয়া হলো। যেমন, 
 
  1. সামরিক বাহিনীতে আছে, ১,৩২৫,০০০ জন নিয়মিত সেনা। 
  2. সংরক্ষিত সেনার পরিমান ১,১৫৫,০০০ জন।
  3. আধাসামরিক সেনার সংখ্যা ১,২৯৩,৩০০ জন। 
See also  হার্প টেকনোলজি কি? এটি কিভাবে কাজ করে?
আর যদি আমরা এই সবগুলো সেনাকে একত্রে হিসেব করি। তাহলে ভারতের মধ্যে মোট সেনার পরিমান হবে প্রায় ৩,৭৭৩,৩০০ জন।

বাংলাদেশের সেনাবাহিনীর সংখ্যা কত?  

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ সামরিক শক্তির দিক থেকে প্রায় ৪০ তম স্থানে রয়েছে। আর ২০২৩ সালের আপডেট অনুযায়ী আমাদের বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে সক্রিয় সেনার সংখ্যা হলো প্রায় ১ লাখ ৭৫ হাজার জন। তবে বাংলাদেশে সেনাবাহিনীর পাশাপাশি স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী আছে। 

আপনার জন্য আমাদের কিছুকথা

প্রিয় পাঠক, আজকের আলোচনায় বিশ্বের বিভিন্ন দেশের সেনাবাহিনীর সংখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো যারা বিভিন্ন দেশের সামরিক শক্তি সম্পর্কে জানতে চান। তাদের জন্য আজকের লেখা টি অনেক অনেক হেল্পফুল হবে। 
 
আর যদি আপনি এমন ধরনের অজানা তথ্য গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ব্লগে ভিজিট করবেন। ধন্যবাদ, ভালো থাকবেন, ‍সুস্থ থাকবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *