বাংলাদেশের ইংরেজি সংবাদপত্রের তালিকা

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের মধ্যে অনেক জনপ্রিয় নিউজপেপার আছে। তবে সেগুলোর মধ্যে অধিকাংশ নিউজপেপার হলো বাংলা ভাষায়। কিন্তুু সময়ের সাথে সাথে আমাদের বাংলাদেশে ইংরেজি নিউজপেপার এর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

তো আজকে আমি আপনি বাংলাদেশের সকল ইংরেজি নিউজপেপার গুলোর সাথে পরিচয় করিয়ে দিবো। আর আপনি যদি List of English newspaper in Bangladesh দেখতে চান। তাহলে নিচের আলোচিত আলোচনায় চোখ রাখুন।

বাংলাদেশের ইংরেজি সংবাদপত্রের তালিকা

বাংলাদেশের ইংরেজি সংবাদপত্রের তালিকা

তো এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো। যে তালিকায় আপনি আমাদের বাংলাদেশের মধ্যে সকল ইংরেজি নিউজপেপার এর নাম জানতে পারবেন। আর উক্ত তালিকাটি নিচে শেয়ার করা হলো। যেমন,

 

  1. The Daily Star (🔗Link),
  2. The Bangladesh Today (🔗Link),
  3. New Age (🔗Link),
  4. Dhaka Tribune (🔗Link),
  5. The Daily Observer (🔗Link),
  6. The Financial Express (🔗Link),
  7. The Independent (🔗Link),
  8. Prothom Alo (🔗Link),
  9. Daily Sun (🔗Link),
  10. Bhorer Kagoj (🔗Link),
  11. The Bangladesh Observer (🔗Link),
  12. The Bonik Barta (🔗Link),
  13. New Nation (🔗Link),

 

উপরের তালিকায় আপনি মোট ১৩ টি নিউজপেপার এর নাম দেখতে পাচ্ছেন। বর্তমান সময়ে এই পত্রিকা গুলো ইংরেজি ভাষায় তাদের খবর প্রকাশ করে থাকে।

এছাড়াও “বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, পাসপোর্ট, সরকারি ই-সেবা, অনলাইন ব্যাংকিং, আয়কর, ভ্যাট এবং আরও অনেক কিছুর বিষয়ে জানতে ভিজিট করুন ”infoportalbd.com

বাংলাদেশে কতটি ইংরেজি সংবাদপত্র আছে?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চান যে, আমাদের বাংলাদেশে মোট কত গুলো ইংরেজি পত্রিকা আছে। তো বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের মধ্যে প্রায় ৩২ টি থেকে ৪০ টির মতো ইংরেজি নিউজপেপার আছে।

See also  মাল্টা থেকে কোন কোন দেশে যাওয়া যায়?

আর উক্ত নিউজপেপার গুলোতে জাতীয় খবর সহো আন্তর্জাতিক সংবাদ, ব্যবসা, খেলাধুলা, বিনোদন এবং জীবনধারার নিউজ পাবলিশ করা হয়। তবে আমাদের বাংলাদেশে সর্বপ্রথম ইংরেজি নিউজপেপার এর নাম হলো, Dacca News. কেননা, এই পত্রিকাটি প্রায় ১৮৫৬ সালে সর্বপ্রথম প্রকাশিত হয়েছিলো।

তবে ১৯৭১ সালের যুদ্ধের পরবর্তী সময়ে যখন বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। তখন পাকিস্তান আমলের Pakistan Observer নামক নিউজপেপার এর নাম পরিবর্তন করে Bangladesh Observer রাখা হয়। আর তার পরবর্তী সময়ে আমাদের বাংলাদেশে আরো অনেক ইংরেজি নিউজপেপার প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশে কোন ইংরেজি সংবাদপত্র পাওয়া যায়?

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের মধ্যে বিভিন্ন ধরনের ইংরেজি নিউজপেপার আছে।

আর সেই নিউজপেপার গুলো আমাদের দেশের মধ্যে অনেক জনপ্রিয়। আর সেই জনপ্রিয় ইংরেজি নিউজপেপার গুলোর মধ্যে অন্যতম হলো, Financial Express, New Nation, The Bangladesh Today, News Today, The Daily Star, Business Standard, Dhaka Tribune, Daily Sun, New Age, The Independent, The Daily Observer, etc.

বাংলাদেশের এক নম্বর ইংরেজি সংবাদপত্র কোনটি?

আমরা সবাই জানি যে, আমাদের দেশে এখন অনেক গুলো ইংরেজি নিউজপেপার আছে। তবে আপনি কি জানেন, আমাদের দেশের মধ্যে সবচেয়ে সেরা ইংরেজি নিউজপেপার কোনটি?

তো আপনি যদি আমাদের দেশের জনপ্রিয় ইংরেজি নিউজপেপার এর নাম জানতে চান। তাহলে সবার আগে যে নামটি আসবে সেটি হলো, The Daily Star. কারণ, অন্যান্য নিউজপেপার এর পাঠক সংখ্যার তুলনায় The Daily Star এর পাঠকের সংখ্যা অনেক বেশি।

ইংরেজি ভাষার বৃহত্তম সংবাদপত্র কোনটি?

উপরের আলোচনা থেকে আমরা বাংলাদেশের মধ্যে থাকা ইংরেজি নিউজপেপার গুলো সম্পর্কে জানলাম। তো এবার আমাদের গোটা বিশ্বের মধ্যে থাকা জনপ্রিয় ইংরেজি পত্রিকা সম্পর্কে জানতে হবে। কেননা, বর্তমান সময়ে গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ইংরেজি পত্রিকার নাম হলো, The Times of India.

তো এই জনপ্রিয় পত্রিকাটি দৈনিক সংবাদ প্রকাশ করে। আর এই পত্রিকাটির সর্বপ্রথম যাত্রা শুরু হয়েছে প্রায় ১৮৩৮ সালে। এছাড়াও বর্তমান সময়ের জনপ্রিয় এই পত্রিকার মালিক হলেন, The Times Group.

See also  কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়?

বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত সংবাদপত্র কোনটি?

বর্তমান সময়ে বিভিন্ন দেশের মধ্যে ভিন্ন ধরনের নিউজপেপার আছে। যেমন, আমাদের বাংলাদেশের মধ্যে আছে প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, যুগান্তর ইত্যাদি। ঠিক তেমনি ভাবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বিভিন্ন ধরনের নিউজপেপার রয়েছে।

তো আপনি কি জানেন বর্তমান সময়ে গোটা বিশ্বের মধ্যে কোন কোন নিউজপেপার গুলো জনপ্রিয়। আর যদি আপনি এই বিষয়টি সম্পর্কে না জেনে থাকেন। তাহলে নিচে শেয়ার করা তালিকা টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

কেননা, এই তালিকায় আপনি সেইসব নিউজপেপার এর নাম জানতে পারবেন। যে নিউজপেপার গুলো ভিন্ন ভিন্ন দেশের হলেও উক্ত নিউজপেপার গুলো ব্যাপক জনপ্রিয়। আর সেই নিউজপেপার এর নাম গুলো নিচের তালিকায় শেয়ার করা হলো। যেমন,

 

Biggest selling newspaper in the world

সিরিয়াল

নিউজপেপার এর নাম

দেশের নাম

01

Rajasthan Patrika

India

02

The New York Times

USA

03

Malayala Manorama

India

04

Nanfang City News

China

05

People’s Daily

China

06

Bild

Germany

07

Guangzhou Daily

China

08

The Times of India

India

09

Hindustan

India

10

The Wall Street Journal

USA

11

The Nikkei

Japan

12

Amar Ujala

India

13

The Chunichi Shimbun

Japan

14

Dainik Jagran

India

15

USA Today

USA

16

The Asahi Shimbun

Japan

17

Cankao Xiaoxi

China

18

The Yomiuri Shimbun

Japan

19

The Mainichi Newspapers

Japan

20

Dainik Bhaskar

India

* This list is taken from Wikipedia.

ভারতে কোন সংবাদপত্রের দাম বেশি?

বর্তমান সময়ে আপনি ইন্ডিয়াতে বিভিন্ন ধরনের নিউজপেপার দেখতে পারবেন। তবে সে গুলোর মধ্যে এমন একটি সংবাদপত্র আছে। যেটিকে সবচেয়ে দামী হিসেবে ধরা হয়। আর এবার আমরা উক্ত বিষয়টি সম্পর্কে সঠিক তথ্য জানবো।

তো চলমান সময়ে বৃহৎ আয়তনের দেশ ইন্ডিয়াতে সবচেয়ে দামী পত্রিকার নাম হলো, The Hindu. যার প্রতি মাসের সাবস্ক্রিপশন ফি এর পরিমান হলো প্রায় 300–350 INR. যা আমাদের বাংলাদেশি টাকায় প্রায় ৪০০ টাকার সমান।

আর আপনি অনলাইন থেকে এই পত্রিকায় প্রকাশিত হওয়া সকল খবর গুলো জানতে পারবেন। সেজন্য আপনাকে The Hindu এর মুল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনাকে একটি একাউন্ট তৈরি করে পেইড সাবস্ক্রিপশন কিনে নিতে হবে।

See also  ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড কিভাবে করবেন?

বিশ্বের শীর্ষ 5 সংবাদপত্র কি কি?

এতক্ষনের আলোচনা থেকে আমরা বিভিন্ন পত্রিকা সম্পর্কে বিস্তারিত জানলাম। তো এবার আমি আপনাকে নতুন একটি বিষয় বলবো। আর সেই বিষয়টি হলো, গোটা বিশ্বের মধ্যে টপ ৫ পত্রিকা কোন গুলো।

আর আপনি যেন সেই বিষয়টি সম্পর্কে সঠিক তথ্য জানতে পারেন। সে কারণে এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো। যে তালিকায় আপনি বিশ্বের সেরা ৫ টি পত্রিকা সম্পর্কে জানতে পারবেন। যেমন,

 

  1. Yomiuri Shimbun,
  2. Asahi Shimbun,
  3. USA Today,
  4. Dainik Bhaskar,
  5. Dainik Jagran,

 

উপরের তালিকায় আপনি মোট ০৫ টি পত্রিকার নাম দেখতে পারছেন। মূলত এই পত্রিকা গুলোকে বর্তমান সময়ের গোটা বিশ্বের সেরা নিউজপেপার হিসেবে ধরা হয়।

ভারতে ইংরেজি সংবাদপত্রের মূল্য তালিকা

যদি আপনি ইন্ডিয়ার একজন নাগরিক হয়ে থাকেন। তাহলে এবারের আলোচনাটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। কারন এবার আমি আপনাকে ভারতের মধ্যে বিভিন্ন ধরনের পত্রিকার মাসিক দাম এর তালিকা প্রদান করবো। যে তালিকাটি নিচে ধাপে ধাপে উল্লেখ করা হলো,

 

  1. Times of India – ₹ 160.00/Month,
  2. Deccan Herald (DH) – ₹ 195.00/Month,
  3. Indian Express (IE) – ₹ 195.00/Month,
  4. The Hindu (HD) – ₹ 165.00/Month,
  5. The Economic Times (ET) – ₹ 180.00/Month,
  6. Bangalore Mirror (BM) – ₹ 80.00/Month,
  7. Business Standard (BS) – ₹ 270.00/Month,
  8. Business Line (BL) – ₹ 250.00/Month,
  9. Vijaya Karnataka (VK) – ₹ 165.00/Month,
  10. Praja Vani (PV) – ₹ 195.00/Month,
  11. Samyukta Karnataka (SK) – ₹ 165.00/Month,
  12. Vartha Bharathi (VB) – ₹ 135.00/Month,
  13. Kannada Prabha (KP) – ₹ 195.00/Month,
  14. Udaya Vani (UV) – ₹ 165.00/Month,
  15. Eenadu (ED) – ₹ 215.00/Month,
  16. Andhra Jyothi (AJ) – ₹ 215.00/Month,
  17. Sakshi (SS) – ₹ 175.00/Month,
  18. Daily Thanthi (DT) – ₹ 170.00/Month,
  19. Dina Karan (DK) – ₹ 170.00/Month,

 

উপরের তালিকায় ভারতের বেশ কিছু পত্রিকার দাম উল্লেখ করা হয়েছে। তবে পরবর্তী সময়ে যদি এই দামের কোনো পরিবর্তন আসে। তাহলে আমি অবশ্যই এই তালিকাটি আপডেট করে দিবো।

আপনার জন্য আমাদের কিছু কথা

এই আর্টিকেলে আমি আপনাকে বাংলাদেশের ইংরেজি নিউজপেপার গুলো সম্পর্কে বিস্তারিত বলেছি। আশা করি, এই আর্টিকেলে শেয়ার করা তথ্য গুলো আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

আর যদি আপনি এই ধরনের অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *